অনলাইনে মানসম্মত শিক্ষার সুযোগ পাবে ২০ লাখেরও বেশি শিক্ষার্থীরা

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত সেপ্টেম্বর ৩০, ২০২০
অনলাইনে মানসম্মত শিক্ষার সুযোগ পাবে ২০ লাখেরও বেশি শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার

চলমান করোনা মহামারির কারণে দেশের শিক্ষা ব্যবস্থা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। দেশের এমন পরিস্থিতিতে জনপ্রিয় ও বিশ্বের অন্যতম ইলেকট্রনিক্স প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্যাসিও (সাইন্টিফিক ক্যালকুলেটর হিসেবে পরিচিত) ২০ লাখেরও অধিক শিক্ষার্থীদের শিক্ষাদানের ক্ষেত্রে ই-লার্নিং-এর ব্যবস্থা করেছে। শিক্ষামূলক সফটওয়্যারটির মাধ্যমে ক্যাসিও জেএসসি, এসএসসি ও এইচএসসি পর্যায়ের শিক্ষার্থীদের বিনামূল্যে পড়ালেখার সুযোগ করে দিচ্ছে। সেই সঙ্গে দেশের শিক্ষা ব্যবস্থাকে আরও সহজ ও সহজলভ্য করে তুলতে শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থী কর্মশালা এবং শিক্ষা ব্যবস্থাকে বিভিন্ন ধরণের কাস্টমাইজড সহায়তা প্রদান করেছে।

শুরুতেই ক্যাসিও ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত গণিত শিখতে ও শেখানোর জন্য তাদের শিক্ষামূলক সফটওয়্যারটিতে বিনামূল্যে প্রবেশাধিকারের ব্যবস্থা করেছে। সফটওয়্যারটি https://edu.casio.com/softwarelicense/index.php এই লিংক থেকে ডাউনলোড করা যাবে।

এছাড়াও ব্যাকবোন লিমিটেডের সহযোগিতায় ক্যাসিও এ বছরের জুন মাস থেকে ক্যাসিও এসএসসির সম্পূর্ণ সিলেবাস কভার করার জন্য সরাসরি গণিত ক্লাস শুরু করেছে। ক্লাসগুলো তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে পাওয়া যাবে।

এদিকে বাংলাদেশের বৃহত্তম অনলাইন শিক্ষামূলক প্লাটফর্ম টেন মিনিট স্কুলের সাথে যৌথভাবে জেএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ১ ঘন্টার ৩০টি অনলাইন ক্লাস প্রদান করেছে। টেন মিনিট স্কুলের অফিসিয়াল ফেসবুক পেইজে বিনামূল্যে এসব ক্লাস পাওয়া যাবে।।