কে হচ্ছেন বেফাকের কর্ণধার?

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৩, অক্টোবর, ২০২০, শনিবার
কে হচ্ছেন বেফাকের কর্ণধার?

আজ সকাল দশ ঘটিকায় শুরু হচ্ছে বেফাকুল মাদারিসিল আরাবিয়া শিক্ষা বোর্ডের নীতি নির্ধারনী বৈঠক। কওমী মাদরাসা ভিত্তিক বোর্ডগুলোর মধ্যে সর্ব বৃহৎ এই শিক্ষা বোর্ড আগামীকাল বেছে নিবে তাদের যোগ্য রাহবার। বিভিন্ন কারণে এবছরের শীর্ষ নেতৃত্ব বাছাইয়ের কাজটি বহল আলোচনার জন্ম দিয়েছে। একথা নিঃসন্দেহেই বলা যায় এবারের নেতৃত্ব নির্বাচন অতীতের ন্যায় মসৃন হবেনা। বিভিন্ন অন্যায় দূর্নীতির কারণে বেফাকের কয়েকজন কর্মকর্তা বরখাস্ত, বেফাকের মহাসচিবকে নিয়ে অনেকগুলো বিতর্ক, নানাজনের ফোনালাপ ফাঁস ইত্যাদী কর্মকাণ্ডে পুরো কওমী অঙ্গন বিব্রত, বিক্ষুব্ধ ও সমালোচিত। এবছর বেফাকের শীর্ষ নেতৃত্ব বাছাইয়ে নেতৃবৃন্দের মধ্যে প্রকাশ্য গ্রুপিং লবিংও প্রত্যক্ষ করা গেছে। এ নিয়ে বেশ কয়েকজন আলেমকে কেন্দ্র করে নিজস্ব বলয় তৈরী করার জন্য বেশ প্রচেষ্টা লক্ষ্য করা গেছে। কওমী মাদরাসা শিক্ষাবোর্ড গুলোতে এই ধরণের কার্যক্রম অতীতে লক্ষ্য করা যায়নি।
কে হতে পারেন বেফাকের শীর্ষ কর্ণধার এনিয়ে মাঠ পর্যায়ে দুটি নামই বেশী উচ্চারিত হয়ে আসছে। জমিয়ত নেতা নূর হোসাইন কাসেমীদা:বা: এবং যাত্রাবাড়ীর শায়খ মাহমুদুল হাসান দা:বা:। এখন দেখার পালা কাকে বেছে নেয়া হয় কওমী অঙ্গনের নেতা হিসাবে।
তবে যিনিই দায়িত্বে আসবেন তাকে অনেক চ্যালেন্জ মোকাবেলা করে চলতে হবে। এই চ্যালেন্জ বহুমাত্রিক। এর সাথে জড়িয়ে আছে হেফাজত, সরকারের সঙ্গে সম্পর্ক এবং দেশজ রাজনীতির বহু হিসাব নিকাশ।
কওমী অঙ্গনের দীর্ঘদিনের অস্থার জায়গা বেফাকের আগামী দিনগুলো আরো কল্যাণকর হোক আমরা তাই প্রত্যাশা করছি।

শেয়ার করে ছড়িয়ে দিন