ফ্রান্সের প্রধানমন্ত্রী মাকরুনকে সৌদি আরবের কঠিন হুশিয়ারী

বিজয় বাংলা ডেস্ক
প্রকাশিত অক্টোবর ২৭, ২০২০
ফ্রান্সের প্রধানমন্ত্রী মাকরুনকে সৌদি আরবের কঠিন হুশিয়ারী

এবার মাকরুনের বিরুদ্ধে কঠিন হুঙ্কার দিলো সৌদি আরব। অবশেষে সীমিত পরিসরে ফ্রান্সের বিরুদ্ধে মুখ খুলেছে মুসলিম এ দেশটি। মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শন এবং ইসলামের সন্ত্রাসবাদের সংশ্লিষ্টতার অভিযোগের ঘটনায় মাকরুনকে চড়া জবাব দিতে হবে বলে মন্তব্য করেছেন সৌদি আরব পররাষ্ট্র মন্ত্রণালয়। 

এক বিবৃতিতে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাকস্বাধীনতা, এর সংস্কৃতি শ্রদ্ধা, সহনশীলতা এবং শান্তির ভিত্তিতে হওয়া উচিত, যা ঘৃণা, সহিংসতা এবং চরমপন্থার উৎপত্তি ও সহাবস্থানবিরোধী চর্চা প্রত্যাখ্যান করে। ইসলাম ধর্ম ও বিশ্বনবী হজরত মুহাম্মদ সা. কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন বন্ধ করা হবে না বলে সাফ জানান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

মহানবী (সাঃ) এর বিতর্কিত ছবি প্রদর্শনীর কারণে তুরস্ক, ইরানসহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ ফ্রান্সের নিন্দা ও সমালোচনা করছে। ইসলামবিরোধী অবস্থানের প্রতিবাদে বিশ্বজুড়ে মুসলিমরা ফ্রান্সের পণ্যসামগ্রী বর্জনের ডাক দিয়েছে। প্যারিস থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিতে পাকিস্তানের পার্লামেন্টে একটি প্রস্তাবনা পাস হয়েছে।

বিশ্বের বেশির ভাগ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ফরাসি পণ্য বর্জনের ডাক দেয়া হয়। সৌদিতেও বর্জনের অন্যতম টার্গেটে পরিণত হয়েছে ফরাসি সুপার মার্কেট চেইন ক্যারেফোর। ফরাসি এই সুপারমার্কেট চেইনের পণ্য বর্জনের ডাক সৌদি আরবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রেন্ড হয়েছে। ভোক্তাদের এই মার্কেটের পণ্য কেনা থেকে দূরে থাকার আহ্বান জানাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম।