হালুয়াঘাটে হবে মনোমুগ্ধকর পর্যটন কেন্দ্র, গারো পাহাড় ।

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত নভেম্বর ১৯, ২০২০
হালুয়াঘাটে হবে মনোমুগ্ধকর পর্যটন কেন্দ্র, গারো পাহাড় ।

শহিদুল্লাহ আল-মাসুম, ময়মনসিংহ জেলা প্রতিনিধি : সম্ভাবনার নতুন দ্বারপ্রান্তে হালুয়াঘাট উপজেলা। দেশের পর্যটন শিল্পকে এগিয়ে নেয়ার জন্যে ময়মনসিংহ জেলা প্রশাসন ও হালুয়াঘাট উপজেলা পরিষদ যৌথভাবে হালুয়াঘাট উপজেলায় বাংলাদেশের সিমান্তবর্তী এলাকা ভারতের “গারো পাহাড়” ঘেসা ৫ নং গাজিরভিটা ইউনিয়নের গাবরাগালি গ্রামে ১২৫ একর জায়গায় গড়ে তোলা হবে পর্যটন এলাকা।

ইতিমধ্যে হালুয়াঘাট উপজেলা পরিষদ থেকে ৩৮ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। জমির মাপঝোপ ও রাস্তার কাজ শুরু হয়ে গেছে ।
যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে হয়ত: ‘গাবড়াখালি” পাহাড় ‍একদিন হয়ে উঠবে সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র।

আজ (১৭নভেম্বর’২০), মঙ্গলবার, গাবরাখালি কাজের অগ্রগতি পরিদর্শন করতে আসেন, ময়মনসিংহ থেকে জেলা প্রশাসক মিজানুর রহমান মহোদয় ও হালুয়াঘাট উপজেলা থেকে প্রশাসনের সম্মানিত সকল কর্মকতাসহ উপজেলা চেয়ারম্যান মাহমুদুল হক সায়েম সাহেব।

উপজেলা চেয়ারম্যান জনাব মাহমুদুল হক সায়েম, তিনি নিজের ফেইসবুক পোস্টে বলেন; আমাদের জাতীয় সংসদ সদস্য মহোদয় মি.জুয়েল আরেং প্রতিনিয়ত আমাদের উৎসাহ প্রদান করছেন। আমরা উনাকে ধন্যবাদ জানাই।

তিনি জানান, জেলা প্রশাসক মিজানুর রহমান মহোদয় গাবরাখালি পরিদর্শন করেছেন। তাঁর আন্তরিকতার জন্য আমরা কৃতজ্ঞ।

তিনি আরো বলেন, আমাদের ইউএনও মহোদয় চমৎকার কাজ করছেন। স্থানীয় ইউপি চেয়ারম্যান জনাব দেলোয়ার হোসেন সার্বক্ষণিক কাজের তদারকি করছেন।

গাবরাখালী পাহাড়ের পরিচিতি :

প্রাকৃতিক সৌন্দয্যের অসিম লীলাভুমি ময়মনসিংহ জেলার হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলার গাবরাখালী ও গলইভাংগা গ্রাম।
এই দুটি গ্রামে রয়েছে ময়মনসিংহের গারো পাহাড় নামে খ্যাত এর একাংশ। এর অপরুপ প্রাকৃতিক সৌন্দয্য মুগ্ধ করে সকল বয়সের মানুষকে।

১২৫ একর এলাকা জুড়ে ছোট-বড় ৬৭টি পাহাড় নিয়ে গাবড়াখালি পাহাড় গঠিত। পাহাড়গুলো ৭০ফুট থেকে ২০০ফুট উচু হবে (এলাকার মানুষের বর্ণনামতে) ।পাহারগুলোর বিভিন্ন নাম আছে।
যেমন- চিতাখলা টিলা, যশুর টিলা, মিতালী টিলা, বাতাসী টিলা ইত্যাদি। মিতালী টিলাতে পিকনিক করার মত জায়গা ঠিক করা আছে। পাহাড়ের মাঝখানে নীচু জমি আছে পানিতে ভরে গেলে লেক মনে হবে।
গবরাখালি’র গারো পাহাড়ের উত্তরপ্রান্তে ভারতের মেঘালয় রাজ্যের সীমানা।

দুরত্ব কতটুকু : ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলা থেকে গাবড়াখালি গারো পাহাড়, উত্তর পূর্ব দিকে অবস্থিত দূরত্ব ১৪.৫ কি.মি.।

কিভাবে যাওয়া যায় : হালুয়াঘাট থেকে মটর সাইকেল, মাইক্রোবাস ও অটোরিকশা দিয়ে গাবরাখালি যাওয়া যায়। যেতে সময় লাগবে ৩০/৪০মিনিট ।

বিজয় বাংলা/এইচ/২০২০