ক্যাপিটল ভবনে দাঙ্গাবাজ শ্বেতাঙ্গদের হামলায় আহত পুলিশের মৃত্যু

বিজয় বাংলা ডেস্ক
প্রকাশিত জানুয়ারি ৯, ২০২১
ক্যাপিটল ভবনে দাঙ্গাবাজ শ্বেতাঙ্গদের হামলায় আহত পুলিশের মৃত্যু
ক্যাপিটল ভবনের নিরাপত্তা রক্ষার দায়িত্বে থাকা পুলিশের ওপর ট্রাম্পের সমর্থক দাঙ্গাবাজদের হামলা

মার্কিন কংগ্রেসে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সশস্ত্র দাঙ্গাবাজ সমর্থকদের হামলার একদিন পর কংগ্রেসের নিরাপত্তা রক্ষা করার দায়িত্বে থাকা এক পুলিশ হাসপাতালে মারা গেছেন। সংঘর্ষের সময় ট্রাম্পের দাঙ্গাবাজ সমর্থকদের হামলায় আহত হয়েছিলেন তিনি।

কংগ্রেসের পুলিশ শুক্রবার এ খবর ঘোষণা করে বলেছে, ৪২ বছর বয়সি নিহত পুলিশ সদস্য বিক্ষোভকারীদের প্রতিহত করতে গিয়ে তাদের সঙ্গে সরাসরি সংঘর্ষে লিপ্ত হয়েছিলেন। এই মার্কিন পুলিশের মৃত্যুর ব্যাপারে আদালতে হত্যা মামলা দায়ের করা হবে বলে পুলিশ জানিয়েছে।

এই মৃত্যুর ফলে বুধবার ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের ভয়াবহ হামলার ফলে সৃষ্ট সংঘর্ষে নিহতের সংখ্যা পাঁচ জনে পৌঁছাল। নিহতদের মধ্যে এক সাবেক নারী সেনা সদস্য রয়েছেন যিনি পুলিশের গুলিতে নিহত হয়েছেন।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, বুধবারের সহিংসতায় ‌১৪ জন পুলিশ আহত হয়েছেন। আমেরিকার গণতান্ত্রিক ইতিহাসের এই বিরল হামলার ঘটনার প্রতিবাদে কংগ্রেসে ট্রাম্পকে ইমপিচ করে তাকে ক্ষমতাচ্যুত করার দাবি উঠেছে। সমালোচকরা বলছেন, গত ৩ নভেম্বরের নির্বাচনের পর থেকে এতে কারচুপি হয়েছে বলে ট্রাম্প যে দাবি করে আসছিলেন তারই ফলশ্রুতিতে বুধবারের হামলার ঘটনা ঘটেছে; কাজেই এ ঘটনার সম্পূর্ণ দায় মার্কিন প্রেসিডেন্টের।

Parstoday