ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করে কূটনীতিকে সুযোগ দিন: ইরানকে ইউরোপ

বিজয় বাংলা ডেস্ক
প্রকাশিত জানুয়ারি ১৩, ২০২১
ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করে কূটনীতিকে সুযোগ দিন: ইরানকে ইউরোপ

ইইউ গতকাল (মঙ্গলবার) ব্রাসেলসে প্রকাশিত এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি সোমবার জানিয়েছিলেন, ইরান অতি দ্রুত ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের দিকে এগিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, পরমাণু সমঝোতাকে রক্ষা করার জন্য হাতে আর মাত্র কয়েক সপ্তাহ সময় আছে।

তার ওই বক্তব্যের একদিন পর ইইউ তেহরানের প্রতি এ আহ্বান জানাল। ইউরোপীয় ইউনিয়নের বিবৃতেতে অবশ্য ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে দাবি করা হয়েছে, ইরান ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করে পরমাণু অস্ত্রের দিকে আরেক ধাপ এগিয়ে গেছে।

ইউরোপীয় দেশগুলো এমন সময় ইরানের প্রতি এ আহ্বান জানাল যখন পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ এই সমঝোতায় তাদের দেয়া প্রতিশ্রুতি পালনে চরম ব্যর্থ হয়েছে। ইউরোপের এই ব্যর্থতা এবং আমেরিকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পাল্টা পদক্ষেপ হিসেবে ইরান ঘোষণা দিয়ে ধীরে ধীরে নিজের পরমাণু তৎপরতা বাড়িয়েছে এবং সম্প্রতি ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে।

তেহরান অবশ্য বলেছে, পশ্চিমা দেশগুলো এই সমঝোতায় তাদের দেয়া প্রতিশ্রুতি পূরণ করে নিষেধাজ্ঞা তুলে নিলে ইরানও ইউরেনিয়াম সমৃদ্ধ করার ক্ষেত্রে এই সমঝোতায় দেয়া মাত্রায় ফিরে যাবে। ইরান শুরু থেকে বলে এসেছে, পরমাণু অস্ত্র তৈরির কোনো পরিকল্পনা তেহরানের নেই বরং বেসামরিক কাজে পরমাণু শক্তি ব্যবহার করাই হচ্ছে ইরানের পরমাণু কর্মসূচির প্রধান উদ্দেশ্য।

পার্সটুডে