সউদী, আমিরাত ও বাহরাইনকে নিয়ে জোট গঠনের চেষ্টায় ইসরাইল

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ২৬, ফেব্রুয়ারি, ২০২১, শুক্রবার
সউদী, আমিরাত ও বাহরাইনকে নিয়ে জোট গঠনের চেষ্টায় ইসরাইল

বিজয় বাংলা ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৫০ পিএম

মধ্যপ্রাচ্যের তিন মুসলিম প্রধান দেশ সউদী আরব, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাতের সাথে চার-দেশীয় প্রতিরক্ষা জোট গঠনের বিষয়ে আলোচনা করছে ইসরাইল। বৃহস্পতিবার এক বিশেষ প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আই ২৪ নিউজ।

প্রতিবেদনে বলা হয়, রিয়াদের সাথে জেরুজালেমের সরকারী কূটনৈতিক সম্পর্ক না থাকলেও বিদেশী মিডিয়া সূত্রে জানা গেছে যে, দু’দেশের মধ্যে দীর্ঘদিন ধরে গোপন সম্পর্ক রয়েছে। তবে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন ২০২০ সালের সেপ্টেম্বরে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিককরণের জন্য আব্রাহাম অ্যাকর্ডস নামে পরিচিত একটি ঐতিহাসিক চুক্তিতে সই করেছিল।

প্রতিরক্ষা জোটের আলোচনার বিষয়টি সম্ভবত এই অঞ্চলে ইরানের ‘ক্রমবর্ধমান হুমকি’র প্রতিক্রিয়া হিসাবে এসেছে। বিশেষত পারমাণবিক কর্মসূচি চালানোর পাশাপাশি মধ্যপ্রাচ্যে সিরিয়া এবং ইরাকের মতো দেশগুলোর উপরে ইরানের ক্রমবর্ধমান প্রভাবের কারণে উদ্বিগ্ন ইসরাইল। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বাইডেনও ইরানের সাথে পারমাণবিক চুক্তিতে পুনরায় যোগ দিতে প্রস্তুতেআছেন বলে বার্তা দিয়েছেন। তবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজমিন নেতানিয়াহু এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছিলেন।

শেয়ার করে ছড়িয়ে দিন