আগামী শিক্ষাবর্ষে নতুন ছাত্র ভর্তি নিবে না দারুল উলুম দেওবন্দ

বিজয় বাংলা ডেস্ক
প্রকাশিত ৪, মার্চ, ২০২১, বৃহস্পতিবার
আগামী শিক্ষাবর্ষে নতুন ছাত্র ভর্তি নিবে না দারুল উলুম দেওবন্দ
আগামী শিক্ষাবর্ষে নতুন ছাত্র ভর্তি নিবে না উম্মুল মাদারিস ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসা। চলতি বছরের পুরাতন ছাত্ররাই শুধু ভর্তি হতে পারবে বলে জানিয়েছে মাদরাসা কর্তৃপক্ষ।

বুধবার (৩ মার্চ) দেওবন্দ মাদরাসার ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন তারা।

মাদরাসার মুহতামিম মুফতী আবুল কাসেম নোমানি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কর্তৃপক্ষ জানান, ‘দারুল উলুম দেওবন্দের সকল পুরাতন ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ২০ শাওয়াল ১৪৪২ হিজরি থেকে নতুন বছরের শিক্ষা কার্যক্রম শুরু হবে।

এই বিষয়ে দারুল দেওবন্দের ছাত্রদের উদ্দেশ্যে কয়েকটি জরুরী নির্দেশিকা প্রদান করা হচ্ছে। সবাই মনোযোগসহ এগুলো লক্ষ্য রাখি।

নির্দেশিকা নাম্বার এক। মাদরাসার ইবতেদায়ী জামাত থেকে মেশকাত জামাত পর্যন্ত পুরাতন সকল ছাত্রদেরকে আগামী ১০ শাওয়াল ১৪৪২ হিজরিতে মাদরাসায় উপস্থিত হয়ে যেতে হবে। ১৪৪২-৪৩ হিজরী বছরের জন্য ইবতেদায়ী থেকে দাওরা হাদিস পর্যন্ত কোন জামাতে এবং মাদরাসার উচ্চতর কোন জামায়াতে নতুন ছাত্র ভর্তি নেওয়া হবে না।

নির্দেশিকা নাম্বার দুই

সকল জামাতে দ্বিতীয় সাময়িক পরীক্ষার রেজাল্টের উপর ভিত্তি করে ভর্তি নেয়া হবে। মাদরাসার সকল শ্রেণি তাখাসসুতাত, বিশেষ করে কেরাত বিভাগের, আরবি হাফস, কেরাতে সাবআ, কেরাতে আশারায় ভর্তিতে আগ্রহী পুরাতন ছাত্রদেরকে দেওবন্দের ওয়েবসাইটে অনলাইন ফরমে পূরণ করে জমা দিতে হবে। ওয়েবসাইটের প্রথম পৃষ্ঠায় অনলাইন ফর্ম এর মাঝে নাম্বার রয়েছে। অনলাইনে ভর্তি ফরম জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১৫ শাবান ১৪৪২ হিজরী মোতাবেক ২৯ মার্চ ২০২১ ঈসায়ী।

নির্দেশিকা নাম্বার তিন

মাদরাসার সকল শ্রেণি এবং অন্যান্য বিভাগে ভর্তিতে আগ্রহী ছাত্রদের জন্য যে জামাতে ভর্তি হবে সে জামাতকে নির্দিষ্ট করে দিতে হবে। সুযোগ না থাকা সাপেক্ষে অন্যান্য অতিরিক্ত দুই জামাতের নামও উল্লেখ করা যেতে পারে। যাতে করে এক জামাতে ভর্তি সম্ভব না হলে অন্য জামাতে কিংবা তার পরের জামাতে ভর্তি হতে পারে।

নির্দেশিকা নাম্বার চার

দাওরায়ে হাদিস থেকে ফারেগ ছাত্ররা যাদেরকে ফলাফল দেখার পর মাদরাসার উচ্চতর ক্লাসে ভর্তি নেওয়া হতো।তাদেরকে এবছর নাম্বার দেখেই ভর্তি নেওয়া হবে।

মাদরাসার সকল বিভাগে ভর্তির জন্য দাওরায়ে হাদিস থেকে ফারেগীনদের জন্য মাধ্যম স্তর গড় নাম্বার ৭২% এবং উচ্চতর বিভাগ থেকে ফারেগ ছাত্রদের জন্য মাধ্যম স্তর গড় নাম্বার ৭৬% থাকা আবশ্যক।

ভর্তির কার্যক্রম শেষ করার পর বিজ্ঞপ্তিতে উল্লেখ করা তারিখের মধ্যে শুধু ঐ সকল ছাত্ররা মাদরাসায় এসে উপস্থিত হবে, যাদের ভর্তি মঞ্জুর হয়েছে। অনলাইনে ভর্তি পূর্ণ করা ছাড়া অন্য কোন ছাত্র ভর্তি হওয়ার আশায় মাদরাসায় আসবে না।

Dewband website

শেয়ার করে ছড়িয়ে দিন