শারীরিক ব্যায়াম ও উপকারিতা

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৬, এপ্রিল, ২০২১, মঙ্গলবার
শারীরিক ব্যায়াম ও উপকারিতা

কলমেঃ কাজী সাগর আহমদ

(এক)

যুক্তরাজ্যের বিশিষ্ট ব্যবসায়ী, স্নেহভাজন বন্ধু কালাম ভাই লন্ডনের একটি জিমে আমাকে সাথে নিয়ে যেতেন। বলতে পারেন উনার আগ্রহে জীবনের এই পর্যায়ে এসে শরীর চর্চাটা শুরু করি। কিছু দিনের মধ্যে জিমের সামগ্রিক প্রভাব লক্ষ্য করলাম দেহ-মনে। আসলে অন্যের বুদ্ধিতে চলা সব সময় খারাপ নয়, যদি সৎ সঙ্গ হয়।

(দুই)

আমার খুশকি সমস্যা বেশ পুরোনো। ডাক্তারের কাছে গেলে কটোকোনাজল গ্রুপের শ্যাম্পু লিখে দেয়। এই শ্যাম্পুতে কিছু দিন খুশকিমুক্ত থাকা যায় আবার সেই আগের সমস্যা।

ভাবলাম বড় ডাক্তারের পরামর্শ নিয়ে দেখি। এবার গেলাম ঢাকার এক বিখ্যাত বিশেষজ্ঞ ডার্মাটোলজিস্ট এর স্কিন কেয়ার সেন্টারে। তিনি বিভিন্ন টেলিভিশন চ্যানেলে লাইভে রুগীদের পরামর্শ দিয়ে থাকেন। বিশাল আয়তনের দ্বিতল বাড়ির উপর তলায় চেম্বার, রিসেপশন ও প্যাথলজি, নিচ তলায় ফার্মেসি।

উপচে পড়া সিরিয়ালে আমি একাই পুরুষ, বাকি সব নারী। রূপের চিকিৎসা নিতে এসেছেন বোনেরা।

ডাক্তার সাহেব ওষুধের নাম বলেন অন্য একজন সহকারী ব্যবস্থাপত্র লিখেন। সামান্য খুশকির চিকিৎসায় ফি নিলেন ১ হাজার ৫ শত টাকা আর ওষুধ দিলেন ৬ হাজার টাকার। সব ইউরোপ আমেরিকার ওষুধ। আমি অনুমতি চাইলাম কয়েকটি প্রশ্ন করার সুযোগ দিতে, তিনি এতো ব্যস্ততার মধ্যেও কয়েক মিনিট সময় দিলেন। আমার সংক্ষিপ্ত জরুরি প্রশ্নের উত্তরে ডাক্তার সাহেব দিলেন চমকপ্রদ তথ্য। আমার বাড়তি ওজনের কারণে ডেনড্রাফ, স্লিপ অ্যাপনিয়াসহ স্কিন ডিজিজের মারাত্মক উপসর্গ দেখা দিয়েছে। স্বাস্থ্যকর ওজন পেতে তিনি খাদ্যাভ্যাস পরিবর্তন, নিয়মিত ব্যায়াম করার পরামর্শ দিলেন।

(তিন)

গত বছর থেকে এই গ্রহে ব্যাপকভাবে করোনা সংক্রমণ শুরু হয়েছে। কোভিড-১৯ সচেতনতা ও প্রতিকারে করণীয় বিষয়ে প্রাথমিক জ্ঞান অর্জনে অনলাইন ইনফরমেশনে চোখ রাখলাম। বিশ্ব জুড়ে গবেষণার রিপোর্টে দেখা গেছে করোনা ভাইরাসজনিত সংক্রমণ থেকে বাঁচতে কার্যকরী পন্থা হলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে শুধু করোনা নয়, যে কোন ফ্লু, ভাইরাস জনিত রোগ থেকে রেহাই মিলবে। নির্ভরযোগ্য চিকিৎসক এবং পুষ্টিবিজ্ঞানীর মতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য প্রয়োজন ভাল ঘুম, স্ট্রেস কমানো, সুষম আহার, ভিটামিনস, মিনারেলস এবং সাথে অত্যাবশ্যক নিয়মিত শরীর চর্চা।

কালাম ভাই লন্ডনে যে সবক দিলেন তার গুরুত্ব নতুনভাবে উপলব্দি করলাম (আল্লাহ তাঁকে উত্তম জাযা দান করুন)। সুস্থতার প্রয়োজনে, জীবনের তাগিদে গত বছর থেকে শারীরিক ব্যায়াম লাইফ রুটিনের অংশ করে নেই। আলহামদুলিল্লাহ! এখন আমি কোন ওষুধ ছাড়াই নিরোগ, পরিপূর্ণ সুস্থ।

শেয়ার করে ছড়িয়ে দিন