আপনি হোন দক্ষ বেত্রাঘাতকারীর মত

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৪, মে, ২০২১, মঙ্গলবার
<strong>আপনি হোন দক্ষ বেত্রাঘাতকারীর মত</strong>

মাওলানা নাঈম আহমদঃ প্রত্যেক ব্যক্তিই তার স্ব-স্থানে সম্মানী। প্রত্যেক ব্যক্তিই চায় না সে লজ্জিত হোক। তাই কেউ কোনো ভুল করলে সহজ-ভাবে দেখেন। ভাববেন, হয়তো ভুলে করে ফেলেছে। তাই, তখন আপনি তাকে উপদেশ দিন কৌশলে ও সংক্ষেপে। এমনভাবে উপদেশ দিবেন না যাতে মনে হয় যেন সে অপরাধটি করে কাফির হয়ে গেছে! তাকে উপদেশ দিন লোক চক্ষুর অন্তরালে।

কথিত আছে, উপদেশকারী হল বেত্রাঘাতকারীর মত। বেত্রাঘাতকারীর দক্ষতার উপর ব্যাথার তীব্রতা স্থায়ী হয়। বেত্রাঘাতে দক্ষতা সম্পন্ন ব্যক্তি শক্তি প্রয়োগ করে বেত্রাঘাত করেন না। কারণ, শক্তি প্রয়োগ করে বেত্রাঘাত করলে বেত্রাঘাত করার সময়ই ব্যাথা অনুভব হয়। বরং যে জায়গায় ব্যথা স্থায়ী হয় সেখানেই বেত্রাঘাত করেন। ঠিক তেমনিভাবে আপনিও উপদেশ দিন কৌশলে!

নবী করীম সা. আলী রা:-কে বললেন, “তুমি দৃষ্টির পর দৃষ্টি ফেলো না! কারণ, প্রথমবারের দৃষ্টি মাফ; দ্বিতীয়বারের নয়”।

উমর রা:-কে বললেন, “উমর! তুমি শক্তিশালী, তাই হাজরে আসওয়াদের সাথে ধাক্কাধাক্কি করো না”।

কতই না সংক্ষেপে ও কৌশলে উপদেশ দিলেন আমাদের হাবীব রাসূলুল্লাহ সা:। তাই আপনিও উপদেশ দেওয়ার সময় রাসূলের আদর্শ অবলম্বন করুন! আপনি হোন সেই বেত্রাঘাতকারীর মত, যিনি শক্তি প্রয়োগ না করে অভিজ্ঞতার আলোকে এমন জায়গায় বেত্রাঘাত করেন যেখানে ব্যাথা স্থায়ী হয়।

তাই, প্রিয় ভাই! আপনাকে বলছি-
~উপদেশ দিন সংক্ষেপে!
~উপদেশ দিন কৌশলে!
~ভূলকে সহজ-ভাবে নিন!
~উপদেশ দেওয়ার সময় রাসূল সা:-এর আদর্শ অবলম্বন করুন!
~উপদিষ্ট ব্যক্তি কারো সামনে উপদেশ না দিয়ে একাকী অবস্থায় উপদেশ দিন!

শিক্ষা:
কৌশলে বেত্রাঘাতকারী ব্যক্তির মত আপনিও হোন একজন কৌশলে উপদেশদানকারী। (যার কথা হবে অল্প, কিন্তু কথার প্রভাব হবে দীর্ঘস্থায়ী)।

শেয়ার করে ছড়িয়ে দিন