পরিবহন শ্রমিকরাও পাবেন নগদ অর্থ সহায়তা

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৪, মে, ২০২১, মঙ্গলবার
পরিবহন শ্রমিকরাও পাবেন নগদ অর্থ সহায়তা

ন্যাশনাল ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ রোধে গণপরিবহন বন্ধ থাকায় চরম আর্থিক সংকটে রয়েছেন এ খাতের শ্রমিকরা। তাদের আর্থিক দুর্দশা লাঘবে নগদ আর্থিক সহায়তা দেবে সরকার।

জানা গেছে, টানা লকডাউনের কারণে ব্যাপক আর্থিক সংকটে পড়েছেন সড়ক ও নৌপরিবহনের শ্রমিকরা। ইতোমধ্যে বিভিন্ন দরিদ্র ও শ্রমিক পরিবারকে নগদ অর্থ সহায়তা দেয়া হয়েছে। তবে এবার সড়ক ও নৌ পরিবহনের সঙ্গে যুক্ত শ্রমিকদের আর্থিক সহায়তা দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করছে সরকার।

অর্থবিভাগ সূত্রে জানা গেছে, বাস ও নৌপরিবহন শ্রমিকদের এককালীন নগদ অর্থ সহায়তা দেয়া হবে। কত সংখ্যক শ্রমিকের এ সহায়তা প্রয়োজন তা মাঠ পর্যায় থেকে তালিকা কর পাঠানো হবে। এ বিষয়ে তিনদিন ভার্চুয়ালি ইউএনওদের সঙ্গে বৈঠক করে দিক নির্দেশনা দেয়া হবে। পরবর্তীতে তারা যাচাই-বাছাই করে সরাসরি অর্থবিভাগের সার্ভারে শ্রমিকদের তালিকা যুক্ত করতে পারবেন। এরপর সেই তালিকায় থাকা শ্রমিকদের কেউ আগের অর্থ সহায়তার কোনো তালিকায় ছিলেন কিনা সেটি যাচাই বাছাই শেষে চূড়ান্ত তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।

এর আগে প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় করোনায় ক্ষতিগ্রস্ত কর্মহীন দরিদ্রদের জন্য নগদ সহায়তা দেয়ার জন্য চলতি ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটে অর্থ বিভাগের অধীন ‘মুজিব শতবর্ষে করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা প্রদান’ শীর্ষক কোডের আওতায় ‘বিশেষ অনুদান’ খাতে ৭৫৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। এই বরাদ্দ থেকে ক্ষতিগ্রস্তদের মোবাইল অ্যাকাউন্টে জনপ্রতি দুই হাজার ৫১৫ টাকা হারে দ্বিতীয় ধাপে ছয় লাখ পরিবারকে ১৫০ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ের জন্য গত বুধবার (২৮ এপ্রিল) সরকারি মঞ্জুরি জ্ঞাপন করা হয়েছে।

খবর:(জাগোনিউজ)
বিজয় বাংলা/শরিফ চৌধুরী/৪ মে/২১

শেয়ার করে ছড়িয়ে দিন