কাবুলে মসজিদে হামলা, ইমামসহ নিহত ১২

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১৫, মে, ২০২১, শনিবার
<strong>কাবুলে মসজিদে হামলা, ইমামসহ নিহত ১২</strong>

ইনকিলাব ডেস্ক | আফগানিস্তানের রাজধানী কাবুলের উপকণ্ঠের একটি মসজিদে আজ শুক্রবার জুমার নামাজ চলাকালীন সময়ে বোমা বিস্ফোরিত হয়ে অন্তত ১২ জন মুসল্লি নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। ঈদ উপলক্ষে দেশটিতে তিন দিনের যুদ্ধবিরতির কথা থাকলেও এ হামলা হলো।
বিস্ফোরণে হতাহতের বিষয়ে হালনাগাদ তথ্য জানিয়ে কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফেরামুজ বলেন, ‘মসজিদের ইমামসহ নিহত মুসল্লির সংখ্যা বেড়ে ১২ জনে দাঁড়িয়েছে। এছাড়া শুক্রবারের ওই হামলায় আহত হয়েছেন আরও ১৫ জন মুসল্লি।’
আফগানিস্তানের রাজধানী অঞ্চলের প্রদেশ কাবুলের শাকার দারাহ জেলার একটি মসজিদে এই বিস্ফোরণ হয় বলে জানিয়েছেন তিনি।
আফগানিস্তানের সরকারি বাহিনী ও সরকারের সঙ্গে লড়াইরত সশস্ত্রগোষ্ঠী পক্ষ তালেবানের সঙ্গে গতকাল বৃহস্পতিবার অর্থাৎ ঈদের দিন থেকে কার্যকর হওয়া অস্থায়ী একটি যুদ্ধবিরতি শুরুর পর প্রথমবারের মতো দেশটিতে এমন হামলা হলো।
ক্ষমতার দাবিতে লড়াইরত আফগানিস্তানের প্রধান দুই পক্ষ ঈদুল ফিতর উপলক্ষে তিন দিনের জন্য যুদ্ধবিরতিতে রাজি হয়। দেশটিতে বিশ বছর আগে শুরু হওয়া এই লড়াইয়ে এ নিয়ে চতুর্থবারের মতো বিবদমান দুই পক্ষ অস্ত্রবিরতিতে রাজি হলেও সেটাও লঙ্ঘন হলো।
এই হামলার দায় এখনো কেউ স্বীকার করেননি। তালেবান ইতিমধ্যে তিনদিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে। তাই সরাসরি তাদের এই ঘটনার জন্য দায় দেয়া যাচ্ছে না। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দেশটিতে দ্বিতীয়বার ভয়াবহ হামলার ঘটনা ঘটল। এর আগে একটি স্কুলে হামলা চালিয়ে ৮০ জনকে হত্যা করা হয়।
আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সরকার সামনের চার মাসের মধ্যে তাদের সব সেনা সরিয়ে নিচ্ছে। বাইডেনের পক্ষ থেকে এমন ঘোষণা আসার পরেও সংঘর্ষ থেমে নেই। সূত্র : আল জাজিরা

শেয়ার করে ছড়িয়ে দিন