হোমিওপ্যাথি চিকিৎসা ও হাইয়া কর্তৃপক্ষের কর্তব্য

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৮, জুন, ২০২১, মঙ্গলবার
<strong>হোমিওপ্যাথি চিকিৎসা ও হাইয়া কর্তৃপক্ষের কর্তব্য</strong>

সাইমুম সাদীঃ বাসার নিচে একটি হোমিও ফার্মেসীতে গিয়ে মাঝেমধ্যে বসি। সারাদিন রোগীর ভীড় লেগে থাকে। রাতে ডাক্তার সাহেবের সাথে চা খেতে খেতে একদিন জিজ্ঞেস করলাম, ফার্মেসীর ভাড়া, কর্মচারীদের বেতন, গ্যাস কারেন্টের বিল সহ যাবতীয় ব্যয় শেষ করে মাস শেষে কতটাকা থাকে?

হেসে বললেন, আগে তো দেড় দুই লক্ষ টাকা ব্যংকে জমা রাখতে পারতাম, এখন ঢাকা শহরে মানুষ কমে গেছে রোগীও কম আসে। ষাট সত্তর হাজারের বেশি রাখা যায়না। প্রসঙ্গত জানিয়ে রাখছি, ডাক্তার সাহেবের পড়াশোনা হচ্ছে ফাজেল পাশ, এবং তিনি হোমিওপ্যাথি কলেজে চার বছরের একটি কোর্স করে এই পেশায় এসেছেন। মোটেই খাটো করার জন্য বলছিনা, তার এই লাভজনক পেশা বাছাইয়ের জন্য তাকে স্যালুট জানাচ্ছি।

কওমি মাদ্রাসা থেকে পাশ করলে হোমিওপ্যাথি কোর্সে ভর্তি হওয়ার সুযোগ নেই। যারা হাইয়াতুল উলিয়া বা বেফাকের দায়িত্বে আছেন তারা একটু চেষ্টা করলেই দাওরা উত্তীর্ণ ছাত্রদেরকে হোমিনিডদের কলেজে ভর্তির ব্যবস্থা করতে পারেন।

হোমিওপ্যাথি কলেজে ভর্তির জন্য একাডেমিক কোয়ালিফিকেশন এস এস সি অথবা দাখিল পাশ হতে হয়। এর বেশি কিছুনা। একজন আলেম যদি হোমিওপ্যাথি চিকিৎসক হতে পারেন, খুব সহজেই ফ্যামিলি চালিয়ে যেতে পারবেন। কারণ বাংলাদেশে দিন দিন হোমিওপ্যাথি চিকিৎসা জনপ্রিয় হচ্ছে।

ইউনানি চিকিৎসক হয়েও ভালো ইনকাম সম্ভব। সারাদেশে হিজামা সেন্টারগুলো যারা চালাচ্ছেন খোজ নিয়ে দেখবেন ইনকাম কেমন হচ্ছে? ভালোই চলছে আলহামদুলিল্লাহ।

সারাদেশে কমবেশি তিরিশ লক্ষ কওমি শিক্ষার্থী আছেন। যদি পরিকল্পিত ভাবে হোমিওপ্যাথি বোর্ডের সাথে কথা বলে ভর্তির ব্যবস্থা করা যায় তাহলে প্রচুর মানুষের কর্মসংস্থান হবে। পাচ বছর পর দশ হাজার আলেমকে যদি হোমিওপ্যাথি ডাক্তার হিসেবে তৈরি করা যায়, দাওয়াতি কাজের নতুন প্ল্যাটফর্ম তৈরি হবে।

পাশাপাশি নববী চিকিৎসা পদ্ধতি বা তিব্বে নববী সা, নিয়েও চিন্তাভাবনা করা যেতে পারে। যারা এই চিকিৎসার সাথে জড়িত আছেন তারা দয়া মায়া পরামর্শ দিবেন। অনিশ্চিত আগামী, লক ডাউন কখন যাবে কেউ জানেনা। এই অবস্থায় ইনকাম নিয়ে উলামায়ে কেরামের চিন্তা ভাবনা করা উচিত ।

এসব আমার চিন্তা। ভুল হলে শুধরে দিবেন। কিন্তু যেভাবেই হউক কাজগুলো আমাদের করা উচিত।

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 82
    Shares