সরকারি কর্মকর্তাদের নাগরিকদের সাথে আচরণ বিষয়ে কী নির্দেশনা আছে?

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১৮, জুন, ২০২১, শুক্রবার
<strong>সরকারি কর্মকর্তাদের নাগরিকদের সাথে আচরণ বিষয়ে কী নির্দেশনা আছে?</strong>

অনলাইন ডেস্কঃ নারায়ণগঞ্জে সরকারি খাদ্য সহায়তার হটলাইনে ফোন করে খাদ্য সহায়তা চাওয়ার পর উল্টো জরিামানর শাস্তি পান ফরিদ আহমেদ। দরিদ্র না হয়েও সহায়তা চাওয়া।র অভিযোগে এ শাস্তি দেন স্থানীয় ইউএনও। পরে যা ভুল প্রমাণিত হয়।
নারায়ণগঞ্জে সরকারি খাদ্য সহায়তার হটলাইনে ফোন করে খাদ্য সহায়তা চাওয়ার পর উল্টো জরিামানর শাস্তি পান ফরিদ আহমেদ। দরিদ্র না হয়েও সহায়তা চাওয়া।র অভিযোগে এ শাস্তি দেন স্থানীয় ইউএনও। পরে যা ভুল প্রমাণিত হয়।
বাংলাদেশে সরকারি সেবা নিতে গিয়ে কিংবা বিভিন্ন কারণে দায়িত্বে থাকা কোন কোন সরকারি কর্মকর্তার আচরণ কিংবা ক্ষমতার অপব্যবহারের অভিযোগ নতুন নয়।
সাম্প্রতিক সময়ে এরকম বেশ কয়েকটি ঘটনা নিয়ে ব্যাপক আলোচনাও দেখা যায়।
গেলো মে মাসেই ঢাকার অদূরে নারায়ণগঞ্জে সরকারি হটলাইন ৩৩৩ এ কল করে ত্রাণ চাওয়ার পরে জরিমানার মুখে পড়েছিলেন একজন সাহায্যপ্রার্থী।
দরিদ্র না হয়েও ত্রাণ চেয়েছেন এমন অভিযোগে ১শ জন দরিদ্র মানুষকে খাদ্য সহায়তা দিতে হয় তাকে। এই নির্দেশ দিয়েছিলেন সেখানকার দায়িত্বপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা।
কিন্তু পরে সাহায্যপ্রার্থী ব্যক্তি সত্যিই অভাবে আছেন এবং তিনি ঋণ করে জরিমানার টাকা জোগাড় করে ১শ জন দরিদ্র মানুষকে খাদ্য সহায়তা দিতে বাধ্য হয়েছেন এমন খবর গণমাধ্যমে প্রকাশ হলে সেই শাস্তি প্রত্যাহার হয়, তাকে ক্ষতিপূরণও দেয়া হয়।
এর কয়েকদিন পরেই বগুড়ায় উপজেলা পরিষদের ফুলগাছ খেয়ে ফেলায় ছাগল মালিককে জরিমানার ঘটনাটিও বেশ আলোচিত।
সুত্র : বিবিসি

শেয়ার করে ছড়িয়ে দিন