অবশেষে একটা ইউটিউব চ্যানেল খুলতে হলোঃ আরিফ আজাদ

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৬, জুলাই, ২০২১, মঙ্গলবার
<strong>অবশেষে একটা ইউটিউব চ্যানেল খুলতে হলোঃ আরিফ আজাদ</strong>

আরিফ আজাদঃ ডিজিটালাইজেশনের যুগে মানুষের রুচি আর চাহিদার প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। দেখা যায়— কেউ সারাদিন বইতে চোখ ডুবিয়ে রাখতে ভালোবাসে, আবার কেউ হয়তো-বা বইয়ের আশপাশে ঘেঁষেও না। তবে, ইউটিউবের ভিডিওতে বুঁদ হয়ে থাকতে তারা দারুন পারদর্শী!

মানুষের রুচিবোধের এই পরিবর্তন প্রকারান্তরে দুনিয়ার মেরুকরণ। দুনিয়া এভাবেই মোড় নিচ্ছে প্রতিনিয়ত। এখন, আমরা যদি অভিযোগের পসরা নিয়ে বসি আর বই পছন্দ না করে ইউটিউব পছন্দ করা লোকগুলোর সারাদিন নিন্দা-মন্দ করে বেড়াই, তাতে কিন্তু কাজের কাজ কিচ্ছু হবে না। সত্যিকার কাজের মানুষ ও-পথে হাঁটবেও না।

যেহেতু যুগের চাহিদাই সেটা, চেষ্টা করতে হবে আমাদের বইয়ের কথাগুলো, বার্তাগুলো টেক্সট আকারে কেবল বইতে ফেলে না রেখে, সেগুলোর ভিজ্যুয়ালাইজেশানের ব্যবস্থা করে তা ইউটিউব সহ এ-জাতীয় প্ল্যাটফর্মে ছড়িয়ে দেওয়া। এতে করে যারা সাধারণত বই পড়ে না, তারা ভিডিও থেকে আমাদের বার্তাগুলো, আমাদের কথাগুলো শুনতে এবং জানতে পারবে।

ইউটিউবে এখন অনেক ভালো ভালো কন্টেন্ট পাওয়া যায়। ভালো লেকচার সিরিজ, পডকাস্ট সহ নানান কিছু যা থেকে অনায়াশেই শেখা যায় অনেককিছু।

ঠিক এরকম একটা চিন্তা থেকেই নিজের একটা ইউটিউব চ্যানেলের প্রয়োজনীয়তা অনুভব করছিলাম। কাজগুলো কেবল বইয়ের পাতায় সীমাবদ্ধ হয়ে থাকবে, ডিজিটাল প্ল্যাটফর্মের এতোগুলো শ্রোতা তার নাগাল পাবে না— এমনটা ভাবতেই খারাপ লাগতো আলহামদুলিল্লাহ, চিন্তাটাকে শেষ অবধি বাস্তবে রূপ দেওয়ার তাওফিক দিলেন আল্লাহ সুবহানাহু ওয়া’তায়ালা।

আমার ইউটিউব চ্যানেলে মূলত আমার লেখা থেকে কন্টেন্ট থাকবে। টুকরো ভিডিও, কোন নির্দিষ্ট বিষয়ের ওপর সিরিজ ভিডিও ইত্যাদি। আর, সবচেয়ে যেটা গুরুত্বপূর্ণ সেটা হলো— আমার বইগুলোর অডিও ভার্শন চলে আসবে দ্রুতই, ইন শা আল্লাহ। যেসকল মানুষ বই পড়েন না, অথবা বিদেশ বা দূর-দূরান্তে থাকার দরুন যে-সকল পাঠকেরা বই হাতে পান না সহজে, তারা এখন থেকে আমার চ্যানেলে থাকা ‘অডিও-বুক’ গুলো শুনে নিতে পারবেন সহজেই।

একটা দারুন টীম কাজ করছে এই চ্যানেলটির পেছনে। আল্লাহ যেন আমাদের কাজগুলো কবুল করেন, আ-মিন।

আজকে প্রথম একটা ভিডিও আপলোড হলো চ্যানেলে। চাইলে শুনতে পারেন এবং পরবর্তী কাজগুলোর জন্য চ্যানেল সাবসক্রাইব করে রাখতে পারেন।

ভিডিও লিঙ্ক- https://m.youtube.com/watch?v=SAdGe5SVyeo

শেয়ার করে ছড়িয়ে দিন