ইংল্যান্ডের লেস্টার শহরে আধ্যাত্মিক এক সফর

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৬, জুলাই, ২০২১, মঙ্গলবার
<strong>ইংল্যান্ডের লেস্টার শহরে আধ্যাত্মিক এক সফর</strong>

মাহফুজ আহমেদঃ গতকাল রোববার ইংল্যান্ডের লেস্টার শহরের দিকে আধ্যাত্মিক এক সফরে রওয়ানা হয়েছিলাম। সফরটি অবশ্য খুব পূর্বপরিকল্পিত ছিলো না। আগেরদিন শনিবার হঠাৎ এই ‘ইলমি রিহলা’র সিদ্ধান্ত হয়। সহকর্মী হাফিয মাওলানা আনওয়ার আহমদ সাহেব এবং এই অধম; দুজনের সফর ছিলো এটি।

মূল লক্ষ্য ছিলো, ইংল্যান্ডের বর্ষীয়ান আলেমে দ্বীন, শায়খুল হাদিস মুহাম্মাদ সালিম দ্বোরাত সাহেব হাফিযাহুল্লাহ, শায়খুল হাদিস মুহাম্মাদ আইয়ুব সুরতি সাহেব হাফিযাহুল্লাহ প্রমুখ মাশায়েখের সান্নিধ্য লাভ করা। তাঁদের জ্ঞান ও অভিজ্ঞতা থেকে নিজেকে সমৃদ্ধ ও পরিশুদ্ধ করা।

লেস্টারের ইসলামিক দাওয়াহ একাডেমি থেকে শিক্ষা সমাপনকারী, তরুণ মেধাবী আলেম, হাফিয মাওলানা উমার বিন ওয়াহিদ এর সঙ্গে শনিবারেই যোগাযোগ করি। তাকে সফরের উদ্দেশ্য ও সময়সূচি জানিয়ে দিই। বস্তুত সেখানকার একাধিক মাশায়েখের সঙ্গে তার ভালো সম্পর্ক ও জানাশোনা রয়েছে।

কিন্তু শনি ও রবিবার যেহেতু একটি উইকেন্ড মাদরাসায় আমার কিছু ক্লাস আছে; আরবি ভাষার কয়েকটি কিতাব পড়িয়ে থাকি- সেজন্য খুব ভোরে সফরে রওয়ানা হওয়ার সুযোগ ছিলো না। সকাল ১১ টা ১০ মিনিট পর্যন্ত ক্লাস নিয়ে আমরা রওয়ানা হয়ে পড়ি। এবার অবশ্য আমাকেই গাড়ি ড্রাইভ করতে হয়। ২ ঘণ্টা ১৫ মিনিট ড্রাইভ করে প্রায় শতাধিক মাইল অতিক্রম করে যুহরের নামাজের পূর্বমুহূর্তে আমরা লেস্টার পৌঁছাই, আলহামদুলিল্লাহ।

(লেস্টার সফর-১)

শেয়ার করে ছড়িয়ে দিন