করোনার টিকা নিবন্ধনে ব্যাপক সাড়া

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১০, জুলাই, ২০২১, শনিবার
<strong>করোনার টিকা নিবন্ধনে ব্যাপক সাড়া</strong>

স্টাফ রিপোর্টার | দেশে করোনাভাইরাসে নতুন শনাক্ত এবং মৃত্যুর সংখ্যায় প্রতিদিনই নতুন রেকর্ড হচ্ছে। এমন পরিস্থিতিতে সবার মধ্যে টিকা নেয়ার আগ্রহ দেখা গেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আর এরই ধারাবাহিকতায় টিকা নিবন্ধনে ব্যাপক সাড়া পড়েছে।

দুই মাস বন্ধ থাকার পর দ্বিতীয় দফায় করোনাভাইরাসের টিকা নিবন্ধনের শুরুতে প্রথম দুই দিনে আট লাখের বেশি মানুষ নিবন্ধন করেছেন; যাদের মধ্যে শুধু বৃহস্পতিবারই নিবন্ধনের সংখ্যা ছিল ছয় লাখের বেশি। দেশে গত ২৬ জানুয়ারি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার জন্য নিবন্ধন শুরু হয়। পরে হঠাৎ টিকা অপ্রতুল হওয়ায় মে মাসের প্রথম সপ্তাহে নিবন্ধন বন্ধ করে দেয়া হয়। ওই সময় পর্যন্ত ৭২ লাখের বেশি মানুষ টিকা নিতে নিবন্ধন করেন।

অন্যদিকে বৃহস্পতিবার পর্যন্ত ১ কোটি ২ লাখ ৪৮ হাজার ২৭ ডোজ করোনাভাইরাসের টিকা প্রয়োগ করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

জানা গেছে, বর্তমানে রাজধানীর সাতটি কেন্দ্রে ফাইজারের টিকার প্রয়োগ চলছে। এর মধ্যে রয়েছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

প্রথম দফায় অগ্রাধিকার তালিকা ছাড়া ৪০ বছরের বেশি বয়সীরা শুধু নিবন্ধন করতে পেরেছিলেন। মহামারীর দ্বিতীয় ঢেউয়ের ঊর্ধ্বগতির মধ্যে এবার সরকার টিকা দিতে সাধারণের বয়সসীমা ৩৫ এ নামিয়ে এনেছে। এর ফলে ৩৫ বয়সের বেশি সবাই টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।
মাঝের সময়টায় গণনিবন্ধন বন্ধ থাকলেও জুনে মেডিকেল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশেষ বিবেচনায় নিবন্ধন চালু করা হয়। কোভ্যাক্স থেকে ফাইজার ও মর্ডানার এবং চীন থেকে কেনা সিনোফার্মের প্রথম চালান এলে গত বুধবার দ্বিতীয় দফায় টিকা নিবন্ধন শুরু হয়।

এর মধ্যে বিশেষ অগ্রাধিকার হিসেব বয়সসীমার শর্ত শিথিল করে বিদেশগামী কর্মীদের এবং বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের নিবন্ধনের ব্যবস্থা করা হয়।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার বেলা সাড়ে পাঁচটা পর্যন্ত মোট ৮০ লাখ ৯৭ হাজার ৯৭২ জন নিবন্ধন করেছেন।
মঙ্গলবার পর্যন্ত নিবন্ধনের সংখ্যা ছিল ৭২ লাখ ৯৩ হাজার ২৫৮ জন। অর্থাৎ, এই দুদিনে নিবন্ধন হয়েছে ৮ লাখ ৪ হাজার ৭১৪টি। বৃহস্পতিবার নিবন্ধন হয়েছে ৬ লাখ ২৪ হাজার ৬২৮টি। শুক্রবার নিবন্ধন হয়েছে লাখ হাজার টি।
স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, এ পর্যন্ত মোট ১ কোটি ২ লাখ ৪৮ হাজার ২৭ ডোজ টিকাদানের মধ্যে প্রথম ডোজ হিসেবে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ৫৮ লাখ ২০ হাজার ২৩টি, ফাইজার-বায়োএনটেকের ৯ হাজার ৭৭৩টি এবং সিনোফার্মের ১ লাখ ২৩ হাজার ৬৭৬টি ডোজ দেয়া হয়েছে।
গত কয়েকদিন ধরে নতুন শনাক্ত এবং মৃত্যুর সংখ্যায় নতুন রেকর্ড হচ্ছে। এমন পরিস্থিতিতে সবার মধ্যে টিকা নিতে আগ্রহ দেখা গেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 11
    Shares