মাহমুদুল্লাহ টেস্ট ফরম্যাট থেকে নিলেন

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১১, জুলাই, ২০২১, রবিবার
<Strong>মাহমুদুল্লাহ টেস্ট ফরম্যাট থেকে নিলেন</Strong>

স্পোর্টসঃ আমাদের আর্জেন্টিনা ব্রাজিল নিয়ে ব্যস্ততম সময়ে স্বদেশী ক্রীড়াজগৎ থেকে একজন নক্ষত্র বিদায় নিলেন তার যাবতীয় ক্রিকেট ক্যারিয়ার থেকে। বলছি সাইলেন্ট কিলার খ্যাত ক্রিকেটার প্রিয় মাহমুদুল্লাহ রিয়াদের কথা। ২০২১ সাল তার জন্য অভিমান না আত্মত্যাগের বছর জানি না। তবে এ বছরই একে একে সব ফরম্যাটের ক্রিকেট অর্থাৎ ওয়ানডে, টি-২০ এবং টেস্ট ক্রিকেট সকল জায়গা থেকে বিদায় নিলেন তিনি। বাংলাদেশ টিমকে অসংখ্য বিজয় এনে দিতে তার মুখ্য ভূমিকা দেখেছি অগণিত বার।

তার সমস্যা ছিল একটাই অহমিকা, চাপাবাজি এবং বেয়াদবি এসবের কোনোটাতেই তিনি পারদর্শী ছিলেন না। সে কারণেই হয়তো তাকে সময়ের আগে বিদায় নিতে হয়েছে এই অলরাউন্ডারকে।

একেবারেই নিরীহ ভদ্র নির্ঝঞ্ঝাট ক্রিকেটের বলেই হয়তো নিজের যথাযথ সমীহটুকুও আদায় করে নিতে পারেন নি এই জেন্টেলম্যান। তিনি যে জায়গায় ব্যাট করতে নামতেন সে জায়গা থেকে তিনি তার সেরাটাই সব সময় দলকে দিয়েছেন। তার সাথে ক্রিজে থাকা নবীনদের যে কী পরিমাণ অনুপ্রেরণার বাতিঘর হয়ে থাকতেন তা তার সঙ্গে খেলা তরুণরাই বিভিন্ন সময় স্বীকার করেছেন।

টেস্ট অভিষেক (ক্যাপ ৫৫):
৯ জুলাই ২০০৯ বনাম ওয়েস্ট ইন্ডিজ

শেষ টেস্ট:
৭-১১ জুলাই ২০২১ বনাম জিম্বাবুয়ে

ওডিআই অভিষেক (ক্যাপ ৮৪):
২৫ জুলাই ২০০৭ বনাম শ্রীলঙ্কা

শেষ ওডিআই:
২৮ মে ২০২১ বনাম শ্রীলঙ্কা
ওডিআই শার্ট নং- ৩০

টি২০আই অভিষেক:
১ সেপ্টেম্বর ২০০৭ বনাম কেনিয়া

শেষ টি২০আই:
৩০ মার্চ ২০২১ বনাম নিউজিল্যান্ড

সেরা বোলিং Test. ODI T-20
(৫/৫৩) (৩/৪) (৩/১৮)
ক্যাচ/স্ট্যাম্পিং ৩৮ ৬৫ ৩১
সর্বোচ্চ রান ১৫০* ১২৮* ৬৪*
ম্যাচ সংখ্যা ৪০ ১৯৪ ৮৫
মোট রান ২,৭৬৪ ৪,২৬২ ১,৪৬১

বাংলাদেশের পক্ষে ক্রিকেট বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি (১০৩) করার গৌরব অর্জন করেন তিনি। এছাড়াও প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরি করার গৌরব অর্জন করেন।

ভালো থাকবেন প্রিয় মাহমুদুল্লাহ, আপনার বিদায় নেয়ার সিদ্ধান্তকে অনেক খারাপ লাগলেও আমি সাধুবাদ জানাই। কেননা যে কোন কাজে ততদিনই থাকা উচিত যতদিন সম্মান এবং ভালোবাসা থাকে। অবহেলা অপমান এবং আঙ্গুল তুলে কথা বলবার আগে সরে যাওয়াটা নিঃসন্দেহে বুদ্ধিমানের। আপনার ছোট বড় সব অর্জনগুলোও আমার কাছে ব্যাপক প্রাপ্তিদায়ক।

– আরমানউজ্জামান

শেয়ার করে ছড়িয়ে দিন