[স্মৃতির পাতায় হযরত আলহাজ্ব অধ্যক্ষ মৌলানা আবুল কালাম মুরাদ] (১৯৬৮-২০২০)।🍁

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১৩, জুলাই, ২০২১, মঙ্গলবার
<strong>[স্মৃতির পাতায় হযরত আলহাজ্ব অধ্যক্ষ মৌলানা আবুল কালাম মুরাদ] (১৯৬৮-২০২০)।🍁</strong>

মুহাম্মদ ইউসুফ, কক্সবাজার জেলা প্রতিনিধি ।
✨হযরত আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা আবুল কালাম মুরাদ ১৯৬৮ সালের ৪ই এপ্রিল সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকে তিনি ছিলেন জ্ঞানপিপাসু ও প্রখর মেধা শক্তির অধিকারী। তারই ধারাবাহিকতায় শিক্ষার প্রাথমিক স্তর পাস করেন ট্যালেন্টপুলে বৃত্তি পেয়ে🗞️। সেই সাথে প্রাতিষ্ঠানিক সকল পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে কৃতিত্বের সাথে উর্ত্তীন্ন হতেন 🧑‍🎓।পরিচিত ছিল সেরা মেধাবী ছাত্র হিসেবে।

✨পরবর্তীতে চট্টগ্রামের সর্বোচ্চ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তি হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ও পড়াশোনা করার সুযোগ পেয়েছিলেন। একই সাথে তিনি মাদ্রাসা শিক্ষা চালিয়ে যান। অনার্স এর পাশাপাশি ফাজিল কামিল ও শেষ করেন। বিশ্ববিদ্যালয়ের অধ্যায়ন সমাপ্তির পর তিনি বিভিন্ন গবেষণা মূলক কর্মকান্ডের সাথে যুক্ত হন।

✨তিনি ছিলেন একজন রিসার্চ স্কলার ও কলামিস্ট, একই সাথে ইংরেজি বিষয়ে ও সমান পারদর্শী ছিলেন। শিক্ষা জীবন শেষ করে কক্সবাজার জেলার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ছুরতিয়া সিনিয়ার ফাজিল (ডিগ্রী) মাদ্রাসায় অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। দীর্ঘ 20 বছর উক্ত প্রতিষ্ঠানের সুনামের সাথে দায়িত্ব পালন করে এসেছেন।

📗📘 শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য বাংলাদেশ জাতীয় শিক্ষা সপ্তাহ কর্তৃক (মাদ্রাসা পর্যায়ে)🏅🏆শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছিলেন✨। জীবদ্দশা শিক্ষকতা পেশার পাশাপাশি বাংলাদেশ বেতার কক্সবাজার জেলার ধর্মীয় আলোচক ছিলেন। চকরিয়া সোসাইটি শাহী জামে মসজিদের সম্মানিত খতিব হিসেবে তিনি দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। মৃত্যুপূর্ব অসুস্থ হওয়ার আগ পর্যন্ত চকরিয়া পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের ঘনশ্যম বাজার জামে মসজিদের খতিবের দায়িত্বে ছিলেন। একজন নিরহংকারী ও নিরলস উপমহাদেশের প্রখ্যাত ইসলামিক চিন্তাবিদ ও সুবক্তা হিসেবে যথেষ্ট খ্যাতি ছিল। তিনি সর্বদা মানুষকে সৎ ন্যায় ও মানবতার শিক্ষা দিতেন।

হযরত আলহাজ্ব অধ্যক্ষ মরহুম মাওলানা আবুল কালাম মুরাদ। চিরস্মরণীয় হয়ে থাকবে হৃদয়ের মনিকোঠায়। তিনি মৃত্যুবরণ করে ও অমর মানুষের শ্রদ্ধা ভক্তি আর ভালোবাসার মাঝে। সবাই মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া করবেন যাতে আল্লাহ উনার সকল ভুল ত্রুটি ক্ষমা করে দিয়ে জান্নাতুল ফেরদৌস নসিব করে (আমিন)

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 110
    Shares