লকডাউন: ক্ষতিগ্রস্তদের জন্য ৩২শ কোটি টাকা বরাদ্দ, কারা কিভাবে পাবেন?

বিজয় বাংলা ডেস্ক
প্রকাশিত ১৪, জুলাই, ২০২১, বুধবার
লকডাউন: ক্ষতিগ্রস্তদের জন্য ৩২শ কোটি টাকা বরাদ্দ, কারা কিভাবে পাবেন?

বাংলাদেশে লকডাউনে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের মানুষকে সহায়তা করার জন্য সরকার তিন হাজার দুইশত কোটি টাকা প্রণোদনা ঘোষণা করেছে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা দিয়েছেন বলে জানান তার প্রেস সচিব ইহসানুল করিম।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মোট পাঁচটি খাতে এই সহায়তা দেয়া হবে।

সবচেয়ে বেশি টাকা দেয়া হবে গ্রামে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার জন্য। সরকারের বিভিন্ন বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ১৫০০ কোটি টাকা দেয়া হবে। চার শতাংশ সুদে এই টাকা ঋণ হিসেবে বিতরণ করা হবে।

প্রণোদনার দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ যাবে পর্যটন খাতে। এখানে বরাদ্দ রাখা হয়েছে এক হাজার কোটি টাকা।

পর্যটন খাতের বিভিন্ন হোটেল, মোটেল এবং থিম পার্কের কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ করার জন্য চার শতাংশ হারে ঋণ প্রদান করা হবে।

টিসিবি পণ্য বিক্রি
লকডাউনের কারণে হঠাৎ করেই উপার্জন বন্ধ হয়ে গেছে লাখ লাখ মানুষের। তাদের অনেকেই ভীড় করছেন স্বল্প মূল্যের টিসিবির বিক্রয় কেন্দ্রে।
তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে দিনমজুর, পরিবহন শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী এবং নৌ-পরিবহন শ্রমিকদের জন্য। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসব খাতে সর্বমোট ১৭ লাখের বেশি মানুষ রয়েছে। তাদের প্রত্যেককে আড়াই হাজার টাকা করে দেয়া হবে বলে জানানো হয়েছে।

শহর এলাকার নিম্ন আয়ের মানুষকে সহায়তার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মাধ্যমে আগামী ২৫ শে জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত ১৪দিন সারা দেশে চাল ও আটা বিতরণ কার্যক্রম পরিচালনা করা হবে।

সরকারের ৩৩৩ ফোন নম্বরে কেউ ফোন করে খাদ্য সাহায্য চাইলে তাদের সে সহায়তা প্রদান করা হবে। এজন্য জেলা প্রশাসকদের অনুকূলে ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 15
    Shares