কোরবানী করার আগে অন্তরকে কোরবানি করা জরুরী

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ২০, জুলাই, ২০২১, মঙ্গলবার
<strong>কোরবানী করার আগে অন্তরকে কোরবানি করা জরুরী</strong>

মুফতি আনসারুল ইসলাম সিদ্দিকী | ✍️✍️:- মনের পশু কোরবানি করা: আলহামদুলিল্লাহ আসসালাতু ও য়াসসালামু আলা মান লা নাবিয়্যা বায়াদা।

মানুষের মন/কালব যখন নষ্ট হয়ে যায় তখন নফসের কু প্রবৃত্তির তাড়নায় পশুর থেকে জঘন্য হয়ে যায়! তাই আত্মাকে পরিশুদ্ধ করতে হলে কালবের রোগের চিকিৎসার কোন বিকল্প নেই। নিম্নে তা উপস্থাপন করা হলো।

১/ বিশ্ব বিখ্যাত মুফাচ্ছির ইমাম আবু বাকার জাসসাস পশু কোরবানি মূলত: নিজের নফ্স তথা কু প্রবৃত্তি(অর্থাৎ মনের পশুত্তকে) কুরবানী করার প্রতীক।(আহকামুল কুরআন ২/১৯৬)।

২/কেবল গোস্ত খাওয়া কুরবানীর মূল লক্ষ্য নয়, নিজেদের অন্তরের পশুবৃত্তিকে বিসর্জন দেওয়া এবং জান-মাল উৎসর্গের দৃঢ় শপথ নেওয়ার মাধ্যমে ত্যাগের গুণ অর্জন করার নাম কুরবানী। আল্লাহ পাক ইরশাদ ফরমান,
وَلَنَبلُوَنَّكُم بِشَيءٍ مِنَ الخَوفِ وَالجوعِ وَنَقصٍ مِنَ الأَموالِ وَالأَنفُسِ وَالثَّمَراتِ وَبَشِّرِ الصّابِرينَ

আর আমি অবশ্যই তোমাদেরকে পরীক্ষা করব কিছু ভয়, ক্ষুধা এবং জান-মাল ও ফল-ফলাদির স্বল্পতার মাধ্যমে। আর তুমি ধৈর্যশীলদের সুসংবাদ দাও।[২:১৫৫ আল বাকারা]

মহান আল্লাহ তাআলা আমাদের সকলকে রিয়া ,অহংকার ,লৌকিকতা, পশুত্ব, থেকে মুক্তি দিয়ে কুরবানী, ঈদুল আজহা ও হাজ্জ সহ সকল নেক আমলের মাধ্যমে পরিপূর্ণ মুত্তাকিন হিসেবে কবুল করুন আমীন সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাল্লাল্লাহু আলা মুহাম্মদ।

সংকলনে ও রচনায়,
হাফেজ মাওলানা মুফতি মুহাম্মদ আনসারুল ইসলাম সিদ্দিকী।

খতিব আল – আকসা জামে মসজিদ কুদাব,গাজীপুর‌ সিটি কর্পোরেশন গাজীপুর।

শেয়ার করে ছড়িয়ে দিন