ঈদ শুভেচ্ছা

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ২১, জুলাই, ২০২১, বুধবার
ঈদ শুভেচ্ছা

আজ ২১ জুলাই বুধবার অনুষ্ঠিত হচ্ছে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কার মধ্যেই বিগত বছরের মতো এবারও ঈদ উদযাপন করতে হবে আমাদের।

মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছাস থাকার কথা তা ম্লান করে দিয়েছে বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড ১৯)।

করোনা ভাইরাস মানুষের স্বাভাবিক জীবন যাপন প্রক্রিয়াকে সমপূর্ন দুর্বিষহ করে তুলেছে ৷ মহামারি প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে ধর্মীয় ভাবগাম্ভির্যতার মধ্য দিয়ে পবিত্র ঈদুল আযহা এর আনুষ্ঠানিকতা এবং ইবাদতের মাধ্যমে মহান আল্লাহর কাছে সাহায্য কামনা করতে হবে।

মুসলিম-উম্মাহর দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা।
ঈদ মানে আনন্দ, ঈদ মানে উৎসব, ঈদ মানে সাম্য, ঈদ মানে নিজেকে বিলিয়ে দেওয়া। ঈদ আমাদের খুশির বার্তা নিয়ে হাজির হয়, ঈদ মুসলমানদের জন্য এক আনন্দঘন দিন।

ঈদানন্দ ছড়িয়ে পড়ুক সবার মাঝে, সবার ঘরে ঘরে। শান্তি সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। হিংসা বিদ্বেষ মারামারি হানাহানি ভুলে মানুষে মানুষ সাম্য, মৈত্রী ও সম্প্রীতির সৌহার্দপূর্ণ বন্ধনে আবদ্ধ হয়। সামাজিক বন্ধনকে সুদৃঢ় করে।

পবিত্র ঈদুল আযহার এই আনন্দঘন দিনে মানুষে মানুষে প্রীতি ও বন্ধনের যোগসূত্রের মাধ্যমে দূর হয়ে যাক সকল অনৈক্য, বিভেদ।
মুসলমানদের জীবনে অনাবিল শান্তি ও আনন্দের বার্তা নিয়ে আসে এ দুটি ঈদ, ঈদ-উল ফিতর ও ঈদুল আযহা। প্রবিত্র ঈদুল আযহার মহান আদর্শ ও শিক্ষাকে আমাদের চিন্তা ও কর্মে প্রতিফলন করতে হবে।

ত্যাগের মহিমায় মহিমান্বিত পবিত্র ঈদুল আযহা আমাদের মাঝে ফিরে আসে বছরঘুরে। স্বার্থপরতা পরিহার করে মানবতার কল্যাণে নিজেকে উৎসর্গ করা কুরবানির প্রধান শিক্ষা। হিংসা-বিদ্বেষ, লোভ-ক্রোধকে পরিহার করে সমাজে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় আত্মনিবেদিত হওয়া আমাদের একান্ত কর্তব্য।

কুরবানির যে মূল শিক্ষা তা ব্যক্তি ও সামাজিক জীবনে প্রতিফলিত করে মানব কল্যাণে ব্রতী হওয়ার মাধ্যমে মহান আল্লাহ রাব্বুল আলামীনের সন্তুষ্টি ও নৈকট্য হাসিল করার হিম্মত দান করুক।
বিশ্বাসী হিসেবে সে চেষ্টায় নিমগ্ন থাকা প্রতিটি মুসলমানের কর্তব্য।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে জানাই দেশ-বিদেশে অবস্থানরত বিজয়বাংলার সম্পাদক,সহকারী সম্পাদক,প্রতিনিধি লেখক,পাঠক দর্শক,শুভাকাঙ্ক্ষীসহ সকল মুসলিম উম্মাহকে ঈদ শুভেচ্ছা।

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক প্রতিটি মুমিন হৃদয়।
আল্লাহর প্রেমে উৎসর্গ হোক আমাদের কুরবানি।
ঈদ বয়ে আনুক অনাবিল সুখ-শান্তি সমৃদ্ধি।

আব্দুর রউফ আশরাফ
(সম্পাদক ফিচার বিভাগ)
বিজয়বাংলা অনলাইন নিউজ পোর্টাল

শেয়ার করে ছড়িয়ে দিন