ফেইসবুকে তালেবান সমর্থনমূলক পোস্ট নিষিদ্ধ করা হয়েছে

বিজয় বাংলা ডেস্ক
প্রকাশিত ১৮, আগস্ট, ২০২১, বুধবার
ফেইসবুকে তালেবান সমর্থনমূলক পোস্ট নিষিদ্ধ করা হয়েছে

তালেবান বিষয়ক যেকোন পোস্ট নিষিদ্ধ করেছে সামাজিক মাধ্যম ফেইসবুক। তালেবানকে সমর্থন করে যেকোন পোস্ট সন্ত্রাসবাদের সমর্থন বলে জানিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।

তালেবান সম্পর্কিত পোস্টগুলো যাচাই করতে আফগানিস্তানে বিশেষজ্ঞদের নিয়োগ দিয়েছে ফেইসবুক। এই বিশেষজ্ঞ দলটি নীতিমালা লঙ্ঘনকারী পোস্টগুলো ফেইসবুক থেকে মুছে ফেলবে। যদিও দীর্ঘদিন ধরে তালেবানরা তাদের বার্তা প্রচারের জন্য ফেইসবুক ব্যবহার করে আসছে। কিন্তু গত অল্প কয়েক দিনে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করায় তাদেরকে কীভাবে মোকাবেলা করবে সেটা তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানগুলোর জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে।

ফেইসবুকের এক মুখপাত্র বিবিসি কে জানিয়েছে, মার্কিন আইন অনুযায়ী তালেবান একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত। সে কারণে ক্ষতিকর সংগঠনগুলো সম্পর্কিত নীতিমালা অনুযায়ী তালেবান সংশ্লিষ্ট কনটেন্ট ফেইসবুক প্লাটফর্ম থেকে সরিয়ে ফেলা হয়েছে।

ফেইসবুক মুখপাত্র আরো জানিয়েছেন, তারা কোন দেশের সরকারের স্বীকৃতি বিষয়টি ভেবে সিদ্ধান্ত নেয় না। তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কর্তৃত্ব অনুসরণ করে। ফেইসবুক আরও জানিয়েছে, তালেবান সম্পর্কিত তাদের নীতিমালা ওয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 7
    Shares