ইনকিলাব সম্পাদকের বিরুদ্ধে দায়েরকৃত দুই মানহানি মামলা হাইকোর্টে স্থগিত

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ২৩, আগস্ট, ২০২১, সোমবার
<strong>ইনকিলাব সম্পাদকের বিরুদ্ধে দায়েরকৃত দুই মানহানি মামলা হাইকোর্টে স্থগিত</strong>

বিজয় বাংলা অনলাইন | দৈনিক ইনকিলাব সম্পাদক এএমএম বাহাউদ্দীনের বিরুদ্ধে ঢাকা এবং মাদারীপুরের দায়ের করা পৃথক দুটি মানহানির মামলা স্থগিত করেছেন হাইকোর্ট। আজ ( সোমবার) সকালে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি একেএম জহিরুল হকের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

ইনকিলাব সম্পাদকের পক্ষে শুনানি করেন হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ (এইচআরপিবি)র প্রেসিডেন্ট এডভোকেট মনিজল মোরসেদ। তিনি জানান, হাইকোর্ট মামলা দু’টির কার্যক্রম চার মাসের জন্য স্থগিত করেছেন।
এর আগে গতবছর ৩১ আগস্ট মাদারীপুরে ইনকিলাব সম্পাদক বাহাউদ্দীনসহ তিনজনের বিরুদ্ধে মানহানির মামলা করা হয়। সাবেক নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানের মেয়ে সম্পর্কে সংবাদ প্রকাশ এবং প্রকাশিত সংবাদের ভিত্তিতে সম্পাদকীয় প্রকাশের অভিযোগে মাদারীপুর চীফ জুডিশিয়াল আদালতে একটি মামলা করা হয়। মামলাটি করেন মাদারীপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া। এছাড়া একই ঘটনায় ঢাকা মেট্টো পলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আরেকটি মামলা করা হয়।
উভয় মামলার কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়। বিচারপতি মোহাম্মদ আব্দুল হাফিজ এবং বিচারপতি মোহাম্মদ আলীর ভার্চুয়াল ডিভিশন বেঞ্চে আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় এলে একজন বিচারপতি শুনানি গ্রহণে বিব্রতবোধ করেন। পরবর্তীতে বিষয়টি প্রধান বিচারপতির কাছে পাঠানো হয়। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আবেদনটি শুনানির জন্য বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি একেএম জহিরুল ইসলামের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চে পাঠান। শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন হাইকোর্ট।
শুনানিতে এডভোকেট মনজিল মোরসেদ বলেন, আইন অনুযায়ী মানহানির ক্ষেত্রে সংক্ষুব্ধ ব্যক্তি মামলা করতে পারেন। একই বিষয় নিয়ে একাধিক মামলা দায়েরের সুযোগ নেই। কিন্তু উক্ত সম্পাদকীয়র বিষয়ে জনাব এএমএম বাহাউদ্দীনের বিরুদ্ধে ঢাকায় উক্ত এমপি স্বয়ং বাদী হয়ে একটি মানহানি মামলা করার পরও মাদারিপুরে একই ঘটনায় আরও একটি মামলা দায়ের করা হয়েছে। যা হয়রানিমূলক এবং আইনের অপব্যবহার।
শুনানিতে এডভোকেট মনজিল মোরসেদকে সহায়তা করেন এডভোকেট রিপন বাড়ৈ এবং এডভোকেট সঞ্জয় মণ্ডল।

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 48
    Shares