প্রথমবার ৭ হাজার পয়েন্টের মাইলফলক ছাড়াল ডিএসই সূচক

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ৫, সেপ্টেম্বর, ২০২১, রবিবার
<strong>প্রথমবার ৭ হাজার পয়েন্টের মাইলফলক ছাড়াল ডিএসই সূচক</strong>

বিজয় বাংলা অনলাইন | ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স প্রথমবারের মত সাত হাজার পয়েন্টের মাইলফলক ছাড়িয়ে গেল।

রোববার সকাল ১০টায় লেনদেন শুরুর সাথে সাথে প্রি-ওপেনিং মার্কেটে বেশি মূল্যে শেয়ার কেনাবেচার সুবাদে সূচকটিতে যোগ হয়েছে ৩৮ পয়েন্ট। এর মাধ্যমে উঠে গেছে ৭০১৯ পয়েন্টে।

ডিএসইএক্স সূচক সর্বশেষ ছয় হাজার পয়েন্টের মাইলফলক ছাড়িয়ে ওপরের দিকে উঠতে শুরু করেছিল গত ৩০ মে। সে হিসাবে মাত্র দুই মাসেই দেশের প্রধান এ মূল্যসূচকে যোগ হয়েছে হাজার পয়েন্ট।

২০১৩ সালের জানুয়ারিতে সূচক গণনার নতুন নিয়ম প্রবর্তনসহ ডিএসইএক্স সূচক চালুর পর এই প্রথম সূচকটি সাত হাজার পয়েন্টের মাইলফলক অতিক্রম করল।

আজকের লেনদেনের প্রথম আধা ঘণ্টা শেষে ডিএসইএক্স সূচকটি গত বৃহস্পতিবারের তুলনায় ৭১ পয়েন্ট বেড়ে ৭০৫২ পয়েন্টে অবস্থান করছিল।

এ সময় ডিএসইতে ২৭৪ শেয়ারের দরবৃদ্ধির বিপরীতে ৬১টি দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল। দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হতে দেখা গেছে ৩৫টি শেয়ারকে। এ সময় প্রতিটি খাতের সিংহভাগ শেয়ারই দর বেড়ে কেনাবেচা হতে দেখা যায়।

সূচকটির বৃদ্ধিতে বেশিরভাগ শেয়ারের দরবৃদ্ধি ভূমিকা রাখছে। তবে একক কোম্পানি হিসেবে বেশি অবদান রাখছে বেক্সিমকো লিমিটেড। লেনদেনের প্রথম আধা ঘণ্টা শেষে শেয়ারটির বাজারদর আগের দিনের ১৫৫ দশমিক ৬০ টাকা থেকে ১১৮ দশমিক ২০ টাকায় ওঠায় সূচকে যোগ হয়েছে কমপক্ষে ৬ পয়েন্ট।

এ ছাড়া স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, লাফার্জ-হোলসিম, ব্রিটিশ আমেরিকান টোবাকোর দরবৃদ্ধি সূচকে যোগ করে প্রায় ১২ পয়েন্ট। একক খাত হিসেবে ব্যাংক সূচকের দরবৃদ্ধিতে বেশি অবদান রাখছে। এর পরেরই রয়েছে, ওষুধ ও রসায়ন, বিবিধ, বিমা এবং বস্ত্র খাত।

গত বৃহস্পতিবার ডিএসইএক্স সাত হাজার পয়েন্টের নতুন মাইলফলক থেকে মাত্র ১৯ পয়েন্ট দূরে থেকে বন্ধ হয়েছিল। আজ ওই অবস্থান থেকে যাত্রা শুরু করেছিল। যদিও বৃহস্পতিবার লেনদেনের শেষ অংশে সূচকটি ৬৯৯১ পয়েন্ট পর্যন্ত উঠেছিল।

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 61
    Shares