ইসরাইল ছাড়া সব দেশের সঙ্গে সম্পর্ক চায় তালেবান

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১০, সেপ্টেম্বর, ২০২১, শুক্রবার
<strong>ইসরাইল ছাড়া সব দেশের সঙ্গে সম্পর্ক চায় তালেবান</strong>

বিজয় বাংলা অনলাইন | তালেবান ঘোষণা করেছে যে, তার সরকার ইসরাইল ছাড়া বিশ্বের সব দেশের সঙ্গে সম্পর্ক এবং কূটনৈতিক যোগাযোগ স্থাপনের লক্ষ্য নিয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা স্পুটনিকের সঙ্গে কথা বলার সময় তালেবানের মুখপাত্র সুহেল শাহীন এই তথ্য জানিয়ে বলেন, দুই দশক ধরে আফগানিস্তান দখল করে থাকা যুক্তরাষ্ট্রের সঙ্গেও সম্পর্ক গড়ে তুলতে দেবে তালেবান।

শাহীন বলেন, ‘আমেরিকা যদি আমাদের সাথে এমন সম্পর্ক করতে চায়, যা উভয় দেশ এবং উভয় জনগণের স্বার্থে হতে পারে, এবং যদি তারা আফগানিস্তান পুনর্গঠনে অংশ নিতে চায়, তাহলে তাদের স্বাগত।’ তিনি একটি দেশকে প্রত্যাখ্যান করেছিলেন, তবে তিনি স্পষ্ট করে বলেন যে, ‘অবশ্যই, ইসরাইলের সাথে আমাদের কোন সম্পর্ক থাকবে না। আমরা অন্যান্য দেশের সাথে সম্পর্ক রাখতে চাই, কিন্তু ইসরাইল এই দেশগুলোর মধ্যে নেই।’

ইসরাইলি চ্যানেল কান সম্পর্কিত একটি বিতর্কে জড়িয়ে পড়ার এক মাস পর মুখপাত্রের এই ঘোষণা আসে, যেখানে তিনি একটি সাক্ষাৎকার দিয়েছিলেন। শাহীন পরে জোর দিয়ে বলেছিলেন যে তিনি জানেন না যে চ্যানেলটি ইসরাইলি, তবে তিনি বলেন, ‘কিছু সাংবাদিক হয়তো প্রতারণা করেছে কিন্তু আমি এমন কাউকে সাক্ষাৎকার দেইনি যে ইসরাইলি মিডিয়া থেকে এসেছে বলে নিজের পরিচয় দিয়েছে। প্রাক্তন আফগান সরকার, যাকে সম্প্রতি তালেবানরা উৎখাত করেছে, তেল আবিবের সাথেও তাদেরও কোন সরকারী সম্পর্ক ছিল না। সূত্র: মিডল ইস্ট মনিটর।

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 139
    Shares