সিরাতগ্রন্থ ‘মানবতার নবি মুহাম্মাদ’র প্রকাশনা উৎসব

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১১, সেপ্টেম্বর, ২০২১, শনিবার
<strong>সিরাতগ্রন্থ ‘মানবতার নবি মুহাম্মাদ’র প্রকাশনা উৎসব</strong>

বিজয়বাংলা ডেস্কঃ
তরুণ লেখক মুফতি আহমদ যাকারিয়া রচিত ‘মানবতার নবি মুহাম্মাদ’ এই সিরাতগ্রন্থটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান মুক্তস্বর। বৃহস্পতিবার বিকালে নগরের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে বইটির মোড়ক উন্মোচন করেন দেশের খ্যাতিমান আলিমগণ ও শিল্প-সাহিত্য অঙ্গনের বিশিষ্টজনরা।

বিশিষ্ট লেখক ও প্রকাশক সাদিকুর রাহমানের সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে আলোচক ছিলেন সোবহানীঘাট মাদ্রাসার শায়খুল হাদীস মাওলানা আব্দুল মালিক মোবারকপুরী, ইসলামিক ফাউন্ডেশন হবিগঞ্জ-এর উপ-পরিচালক মাওলানা শাহ নজরুল ইসলাম, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এমাদ উদ্দীন আন- নাসেরী মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মাওলানা তাজুল ইসলাম হাসান, মাওলানা মনজুরে মাওলা, মাওলানা হাবীব আহমদ শিহাব, মাওলানা এহতেশামুল হক কাসেমী ও মুফতি জিয়াউর রহমান।

শুভেচ্ছা বক্তব্য রাখেন মাওলানা মামুনুর রশীদ, মাওলানা আব্দুল্লাহ মনসুর, মাওলানা সাইফ রাহমান, মাওলানা মওদুদুল হক ও সাফওয়ানুল হক চৌধুরী প্রমুখ।
খ্যাতিমান আবৃত্তিকার ও উপস্থাপক মীম সুফিয়ানের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কালাম থেকে তেলাওয়াত করেন হাফিজ মামনুন আহমদ, সঙ্গীত পরিবেশন করেন সাহফুজুর রহমান মারুফ। গল্পকার জীম হামযাহ’র লিখিত মূলপ্রবন্ধ উপস্থাপন করেন মীম সুফিয়ান।

‘মানবাতার নবি মুহাম্মাদ’র আলোচনায় বক্তারা বলেন, ‘মুফতি আহমদ যাকারিয়া সিরাতসাহিত্যের মতো কঠিন একটি কাজ সম্পাদন করে রাসুলের সিরাতর্চচায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তাঁর রচিত সাবলীল গ্রন্থটি সকল শ্রেণির পাঠকের জন্য সুপাঠ্য হবে বলে আশা করছি।’

সভাপতির বক্তব্যে লেখক ও প্রকাশক সাদিকুর রাহমান বলেন, ‘মানবতার নবি মুহাম্মাদ গ্রন্থটি বাংলা সিরাতসাহিত্যে অনন্য সংযোজন। বাংলা ভাষায় সিরাতসাহিত্যকে আরও সমৃদ্ধ করার জন্যে তরুণ লেখকদেরকে এগিয়ে আসতে হবে। রাসুলের সিরাতচর্চার ক্ষেত্রে আমরা বাংলা ভাষীরা তুলনামূলক অনেক পিছিয়ে আছি। আমাদের এ পিছিয়ে পড়া রোধ করতে বাংলা ভাষায় সিরাতচর্চার পৃষ্ঠপোষকতা সময়ের দাবি।’

বিজয়বাংলা/এইচ কে/১১-০৯-২০২১

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 40
    Shares