চাঁদ ও সৌন্দর্যের উপাখ্যান

বিজয়বাংলা ডেস্ক
প্রকাশিত ১৪, সেপ্টেম্বর, ২০২১, মঙ্গলবার
<strong>চাঁদ ও সৌন্দর্যের উপাখ্যান</strong>

যুবায়ের আহমদ তানীমঃ জাবির বিন সামুরা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, কোনো এক ভরা পূর্ণিমার স্নিগ্ধ আলোয় আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-কে লাল মিশ্রিত চাদর পরিহিত অবস্থায় দেখেছি। তখন আমি একবার তার দিকে, আরেকবার চাঁদের দিকে তাকিয়েছি। আমার কাছে মনে হলো, নবীজি চাঁদের চেয়ে কোটি গুণ সুন্দর। (শামায়েলে তিরমিজি, হাদিস নং: ৯)

সুন্দরের বিবরণ দিতে গিয়ে চাঁদের সাথে তুলনা দেয়া মানুষের স্বভাবজাত বিষয়। সর্বোচ্চ সুন্দর বুঝাতে এরচেয়ে পারফেক্ট উদাহরণ আর নেই বললে চলে। দুনিয়ার সব মানুষ এই ব্যাপারে একমত প্রায়।

পৃথিবীতে সুন্দর অনেক বস্তু থাকা সত্ত্বেও চাঁদের সাথেই কেন তুলনা, এ প্রশ্ন আসা স্বাভাবিক। উত্তর খুবই সহজ—জমিনের সৌন্দর্য সবার দৃষ্টিগোচর হয় না। কেউ দেখে, কেউ দেখে না। কিন্তু আসমানের বিষয়গুলো সবাই দেখে। আসমানে সুন্দর বলতে আছে চাঁদ, তারা ও সূর্য।

তিনটার মধ্যে সবচেয়ে উজ্জ্বল সুন্দর হলো সূর্য। সূর্যের মতো এত ঔজ্জ্বল্য বস্তু বিশ্বজগতে আর নেই। কিন্তু সমস্যা হলো, এই সুন্দর মানুষের চোখ সইতে পারে না, ধাঁধিয়ে যায়। অথচ সুন্দর হতে হয় উপভোগ্য। যদি উপভোগই না করা যায়, তাহলে কী হবে এই সৌন্দর্য দিয়ে!

ফলে সর্ববিবেচনায় চাঁদের কথা ভাবতে হয়। চাঁদের আলোর মাঝে কোমলতা রয়েছে, যা গায়ে মাখতে বা খালি চোখে এর দিকে তাকিয়ে থাকতে আরাম লাগে। যদিও উজ্জ্বলতা কম, তবু কোমলতা এবং ঔজ্জ্বল্যের মিশ্রণে এটিই অগ্রগণ্যের দাবি রাখে।

প্রশ্ন থেকে যায়, তারার আলোও তো কোমল এবং উপভোগ্য, সেই সঙ্গে এমনও অনেক তারা আছে, যা পৃথিবী, সূর্য ও চাঁদ—সবকিছু থেকে বড়। তাহলে এমন কি হলো যে, তারকা বাদ দিয়ে চাঁদকেই গ্রহণ করলো সবাই?

তারকার উদাহরণ দেয়া হয় না, কারণ পৃথিবীতে তারকা অনেক। এর মধ্য থেকে কোন তারকা উদাহরণ হিসাবে পেশ করা হবে, তা নিয়ে চলবে দ্বন্দ্ব। সবাই একমত হওয়া অসম্ভব প্রায় এতে৷ তারচেয়ে সহজ হলো চাঁদকে সুন্দর মেনে নেয়া। আর পৃথিবীবাসী মেনেও নিয়েছে তাই। এই জন্য মানুষ সুন্দরের কথা বললে চাঁদের কথা বলে।

চাঁদ সুন্দর ঠিক আছে। কিন্তু একটা বিষয় এখানে লক্ষণীয়, চাঁদের মাঝে থাকা দাগ। সুন্দরের সর্বোচ্চ উদাহরণের বুকে দাগ, এটা প্রমাণ করে পৃথিবীর কোনো সুন্দরই পরিপূর্ণ না। একটু না একটু ত্রুটি থেকেই যায়, চাই তা বস্তু হোক বা মানুষ। কিন্তু রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সৌন্দর্য ছিল সবধরণের ত্রুটি মুক্ত। কিসের চাঁদ, এরকম বা তারচে হাজারো কোটি গুণ বেশি সুন্দর কোনো কিছুর উদাহরণও যদি থাকে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তারচেয়েও বেশি সুন্দর ছিলেন। তবু চাঁদের সাথে তুলনাটা এসেছে দুনিয়াবাসীর দৃষ্টিতে একটা রূপরেখা তৈরি করে দেওয়ার জন্য। যাতে সহজে একটা কল্পনা করতে পারে। আল্লাহই সর্বজ্ঞ।

বিজয়বাংলা/এনএ/১৪/৯/২১

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 2
    Shares